জামাযার নামাযের পর দুআ করার প্রমাণ

মুসলমান মারা যাবার পর তিন আবস্থায় থাকে। ১। জানাযার নামাযের আগে, ২।  জানাযার নামাযের পর ও দাফনের আগে এবং ৩। দাফনের পর। এ তিন অবস্থায় মৃতব্যক্তির জন্য দুআ ও ঈসালে…

কবরে আহাদনামা লিখা ও পবিত্র বস্তু রাখা ১ (প্রমান)

এখানে দু’টি মাসআলা নিয়ে আলোচনা করা হয়েছে একটি হচ্ছে কবরে শাজরা, কাবা শরীফের গিলাফ, ও অন্যান্য পবিত্র বস্তু রাখা, অপরটি হচ্ছে মৃতব্যক্তির কাফন বা কাফনের উপর অঙ্গুলি বা মাটি বা অন্য কিছু…

উচ্চস্বরে যিকর করা ১ (প্রমাণ)

উচ্চস্বরে যিকরের বর্ণনা পাঞ্জাব ও অন্যান্য জায়গায় ফজর ও ইশার নামাযের পর উচ্চস্বরে দরূদ শরীফ পড়ার রেওয়াজ আছে বিরোধিতাকারীগণ একে হারাম বলে এবং নানা রকম ফন্দি করা বিদআত, হানাফী নীতির…

শবীনা পড়া ছাওয়াব

আবহমান কাল থেকে নেককার মুসলমানদের মধ্যে প্রচলিত রীতি হলো তারা ‘রামাদ্বানুল মুবারক’ মাসে শবীনা করে থাকে। কখনো দু’রাতে, কখনো তিন রাতে তারাবীহ নামাযে সম্পূর্ণ কুরআন শরীফ খতম করে। কোন কোন বুযুর্গ সম্পর্কে বলা হয়েছে তারা রামাদ্বান…

ফাতিহা, কুলখানী, চেহেলাম ১ (প্রমাণাদি)

দৈহিক ও আর্থিক ইবাদতের ছওয়াব অন্য মুসলমানকে দান করা জায়েয এবং এটা ফলপ্রসূও হয়। কুরআন হাদীছও ফকীহগণের উক্তি থেকে এর প্রমাণ মিলে। কুরআন করীম মুসলমানদেরকে একে অপরের জন্য দুআ করা নির্দেশ দিয়েছেন। জানাযার নামায এজন্যই…

সফরে কাসর ওয়াজিব

শরীআতের মাসআলা হলো, মুসাফিরের উপর চার রাকআত বিশিষ্ট ফরয নামাযে, কাসর ফরয। মুসাফির উক্ত নামায সম্পূর্ণ পড়তে পারবে না। যদি ভুলে দু,রাকআতের পরিবর্তে চার রাকআত পড়ে নেয় তার হুকুম হবে ঐ ব্যক্তির…

নামাযে আমীন নিচু স্বরে বলা উচিত

হানাফী মতে প্রত্যেক নামাযী চাই ইমাম হোক বা মুকতাদী  হোক অথবা একাকী হোক, আর প্রকাশ্য নামায হোক কিংবা গোপন হোক, আমীন আস্তে বলবে। কিন্তু মাযহাব অস্বীকারকারী ওয়াহাবীদের মতে প্রকাশ্য নামাযে…

তারাবীহের নামায বিশ রাকাত ১ (প্রমাণ)

তারাবীহর নামায বিশ রাকাত পড়া সুন্নাত; আট রাকাত পড়া সুন্নাতের বরখেলাপ। আমি কুরআন শরীফের বিন্যাস, বিশুদ্ধ হাদীছ, উলামায়ে কিরামের উক্তি ও আকলী দলীল সমূহ দ্বারা এর প্রমাণ দিচ্ছি। ১) কুরআন শরীফে…

রুকু সেজদার সময় হাত উঠানো নিষেধ

হানাফীদের মতে রুকুতে যাওয়ার সময় এবং রুকু হতে উঠার সময় উভয় হাত তোলা সুন্নাতের পরিপন্থী ও নিষেধ। কিন্তু মাযহাব অমান্যকারী ওয়াহাবীরা এ দু’সময়ে উভয় হাত তোলে এবং এর উপর খুবই …

ইমামের পিছনে মুকতাদীর কিরাআত না পড়া

ইমামের পিছে মুকতাদী কুরআন শরীফ পড়া সম্পূর্ণ নিষেধ। কিন্তু গায়েরে মুকাল্লিদ (লা’মাযহাবী) ওহাবীরা মুকতাদীর উপর সূরা ফাতিহা পড়াকে ওয়াজিব মনে করে। উক্ত নিষেধাজ্ঞার উপর কোরআনুল কারীম, অনেক হাদীস শরীফ, বড় বড় সাহাবায়ে…